Thursday, March 6, 2014

ওয়াল্টন প্রিমো জি এইচ হ্যান্ডস অন রিভিউ

Leave a Comment
ওয়াল্টন জি এইচ হল কম দামের ভিতরে একটা ভাল মানের স্মার্ট ফোন , এই ফোনের বিশেষ ফিচার হল এতে রয়েছে ১.৩ গিগা হার্জের কোয়ারড কোর প্রসেসর ও পাচ ইঞ্চি ডিসপ্লে । আসুন এক ঝলকে দেখে নেই এই ফোনের ফিচার গুলিঃ

walton gh hanson review
  • Brand – Walton.
  • Model – Primo GH.
  • OS – Android OS v4.2.2
  • CPU – 1.3 GHz Quad-Core.
  • GPU – Mail 400.
  • RAM – 512 MB.
  • Display – 5 inches WVGA Capacitive touchscreen.
  • Camera – 5 MP+2 MP with BSI sensors.
  • Statue – Available.
  • Price – 9990/- BDT.
 অপারেটিং সিস্টেম – ওয়াল্টোন প্রিমো জি এইচ এ দেয়া আছে এন্ডয়েড ৪.২.২ জেলি বিন এর লেটেস্ট ভার্শন ।
সিপিইউ -  ওয়াল্টন প্রিমো জি এইচ এ দেয়া আছে  ১.৩ গিগা হার্জের কোয়ারড কোর প্রসেসর (চার কোরের প্রসেসর )। এর ক্লক স্পিড বেশি তবে এই স্মার্ট ফোনে ৫১২ মেগা বাইট র‍্যাম দেবার কারনে কোয়ারড কোরের আসল মজা পাবেন না।
জিপি ইউ – ওয়াল্টনের এই স্মার্ট ফোনে দেয়া আছে মেইল ৪০০ জিপি ইউ , এটি একটি মধ্যম মানের জিপি ইউ, তাই আপনি অনায়েসে প্রায় সব ধরনের এইচ ডি গেমস খেলতে পারবেন , এখানে আর একটা কথা বলে রাখি বর্তমানের বাংলাদেশের সব কম দামের স্মার্টফোনে এই জিপিইউ ব্যাবহার করা হয় ।
মেমরি – ওয়াল্টন প্রিমো জি এইচ এ আছে ৫১২ মেগা বাইট র‍্যাম , ও ৪ গিগা বাইট ইন্টারনাল মেমরি । আপনি এই স্মার্ট ফোনে ৩২ গিগা বাইট পর্যন্ত মেমরি বারিয়ে নিতে পারবেন ।
ক্যামেরা ও ভিডিও কোয়ালিটি – ওয়াল্টন প্রিমো জি এইচ এ রয়েছে ৮ মেগা পিক্সেল ক্যামেরা যদি ও অফিসিয়াল ভাবে বলা হয়েছে এর ক্যামেরা পাচ মেগা পিক্সেল । নিচে এর একটা স্কিন শর্ট দিলাম
primo gh camera
আপনি এর সাহাজ্যে ৩২৬৪ ২৪৪৮ পিক্সেল রেজুলেশনে ছবি তুলতে পারবেন  এর সামনে দেয়া আছে ২ মেগা পিক্সেল এর ক্যামেরা । এর ক্যামেরার একটা বিশেষ ফিচার হল এটায় বি এস আর সেন্সর দেয়া আছে আর এই সেন্সরের জন্য আপনি কম আলোতে বেশ ভালো মানের ছবি তুলতে পারবেন এর ক্যামেরা কোয়ালিটি ও বেশ ভালো নিচে এর ক্যামেরায় তোলা এক্তা ছবি দিলাম
WALTON GH CAMERA QUALITY (1) WALTON GH CAMERA QUALITY (2)
এর ফ্লাসের মান ও ভালো আমার কাছে এর ফ্ল্যাশ কোয়ালিটি বেশ ভাল বলেই মনে হয়েছে । এর ক্যামেরায় বিল্ট ইন কিছু ফিচার আর ইফেক্ট দেয়া আছে যেমন ডুয়াল শর্ট , প্যানোমা, এইচ ডি আর , আর একটা কথা এর ক্যামেরার সাহাজ্যে আপনি QR Code স্কান করতে পারবেন ।এর ক্যামেরার সাহাজ্য ১০৮০ পিক্সেল এর এইচ ডি ভিডিও করতে পারবেন এর ভিডিও কোয়ালিটি ভাল ।
বডি কোয়ালিটি ও ইউজার ইন্টারফেস  -
ওয়াল্টন প্রিমো জি এইচ এর বডি ও ডিজাইন কোয়ালিটি বেশ ভাল তবে এর সামনের দিকে লেখা আছে Primo GH যেটা অনেকে পছন্দ নাও করতে পারে ।
primo gh camera
আর এই ফোনের সাইজ হল ১৪৭ মিলিমিটার উচ্চতা, ৭৫ মিলিমিটার প্রস্থ ও ৯.৯ মিলিমিটার পুরত্ত ,আর ওজন হল ১৭৩ গ্রাম ।
primo gh body
তবে এটা দেখতে আরো স্লিম লাগে কারন এর ব্যাক শেপিং এর জন্য এর পিছনটা দেখতেও বেশ আকর্ষণীয় ।
ওয়াল্টন প্রিমো জি এইচ এর ইন্টারফেস এ অনেক পরিবর্তন আনা হয়েছে এটা দেখতে অনেকটা গো লাঞ্চার উইন্ডোজ ৮ এর থিমস এর মত
IMG_20140301_105108
এর ভিতরে বিল্ট ইন ৪ টা থিমস দেয়া আছে আপনি ইচ্ছে করলে যেটা খুশি সেটা ব্যাবহার করতে পারবেন
IMG_20140301_105505
এই স্মার্ট ফোনে নেক্সট লাঞ্চারের মত ওয়ান হ্যান্ড বা সর্ট কার্ট অপশন আছে যেখান থেকে আপনি ইচ্ছে করলে ফোন, মিউজিক , মেসেজ , ক্যামেরা ইত্যাদি ফাংশন এ যেতে পারবেন ।
ওয়াল্টন প্রিমো জি এইচ
এর মিউজিক প্লেয়ারটাও বেশ সুন্দর ও স্মার্ট ।
IMG_20140301_105514
ডিসপ্লে – এর ডিসপ্লে হল ৫ ইঞ্চি 854×480 পিক্সেল রেজুলেশন , এর ডিসপ্লে মোটামুটি ভালই বলা যায় ।
walton gh hanson review
নেটওয়ার্ক ও ডাটা কানেকশন -
ওয়াল্টন প্রিমো জি এইচ এ আছে ২জি, ৩জি , ওয়াইফাই, ব্লু টুথ , জিপি আর এস ও ইডিএজ সুভিধা । আপনি এই স্মার্ট ফোন ব্যাবহার করে সহজেই ভিডীও কল করতে পারবেন । আর এই স্মার্ট ফোনে আপনি ওটিজি ক্যাবল ব্যবহার করতে পারবেন এর সাহাজ্যে আপনি  ব্যাবহার করতে পারবেন মাউস ও কী বোর্ড । ওয়াল্টনের অনান্য স্মার্ট ফোনের মত এই ফোনেও আপনি ডুয়েল সিম ব্যাবহার কর‍তে পারবেন । আরো আছে জি পি এস সুভিধা, রেডীও ইত্যাদি ।
বেঞ্চমারক – এর বেঞ্চমারক আমরা দেখতে পারি নি তবে আমার মনে হয়েছে এর বেঞ্চমারক হতে পারে ১১০০০ হাজারের কাছা কাছি ।
ব্যাটারি – ওয়াল্টন প্রিমো জি এইচ এ ব্যাবহার করা হয়েছে ২২০০ মিলি এম্পিয়ার ব্যাটারি এর স্টান্ড বাই টাইম হল ২২০ ঘন্টা । অর্থাৎ আপনি অনায়েসে এক দিন ধুমছে ব্যাবহার করতে পারবেন ।
স্পেশাল ফিচার – এই স্মার্ট ফোনে কিছু স্মার্ট ফিচার যুক্ত করা হয়েছে যেমন
- এয়ার সাফার মিউজিক, এফ এম রেডিও, ইমেজ ক্যামেরা ( অর্থাৎ আপনি ডিসপ্লেতে টাচ না করে এর উপর দিয়ে হাত নিতে গেলেও মিউজিক , ইমেজ চেঞ্জ হয়ে যাবে )
- ঝাকি দিলে বা সুইং করলে অটো ফোন রিসিভ হয়ে যাবে
- ঝাকি দিলে গান চেঞ্জ হয়ে যাবে ।
- ভয়েস কন্ট্রোল ফোন, ক্যামেরা, এলারাম ।
মুল্য – ওয়াল্টন প্রিমো জি এইচ এর দাম ধরা হয়েছে ৯,৯৯০/- টাকা ।
শেষ কথা  - ওয়াল্টন প্রিমো জি এইচ হল কম দামের ভিতরে একট মোটামুটি ভাল মানের স্মার্ট ফোন , এতে কোয়ারড কোর প্রসেসর দেয়া থাকলেও ৫১২ র‍্যাম ও মেইল ৪০০ জিপি ইউ থাকার কারনে আপনি এই ফোন আসল কোয়ারড কোর ফোন ব্যাবহারের মজা পাবেন না। তবে এর ক্যামেরাটা আমার কাছে ভাল বলে হয়েছে । ওভার অল একটা কম দামের ভিতরে একটা মধ্যম মানের স্মার্ট ফোন।


লেখাঃ কাইফ হাসান।
প্রথম প্রকাশঃ  http://www.techtunes.com.bd/android/tune-id/276420


0 comments:

Post a Comment